Analog Clock

সোমবার, ১৮ জুলাই, ২০১৬

রিসোর্স কালেকশন - একটি নেশা

রিসোর্স কালেক্ট করা, ভিডিও টিউটোরিয়াল ডাউনলোড করা, অগ্রজদের পরামর্শ/উপদেশ চাওয়া, এসবই কিন্তু একটা নেশা হয়ে যেতে পারে। লম্বা লম্বা টিউটোরিয়াল ডাউনলোডে রেখে ডাউনলোড পার্সেন্টেজের দিকে তাকিয়ে থাকা আর ফিল করা "আহ !! আমার নেট কানেকশন টা বেশ", অথবা অগ্রজ দের কাছে পরামর্শ/উপদেশ চাওয়ার পরে তারা যখন আন্তরিক ভাবে রেসপন্স করে, তখন "আহ!! ভাই আমারে কত্তো আপন ভাবছে, ভাইয়ের ছোট ভাই হতে পেরেছি, এইটাই অনেক বড় কথা", এসব খুবই ডেঞ্জারাস। টিউটোরিয়াল/রিসোর্স কালেকশনের নেশায় পড়ে গেলে গিগাবাইট থেকে টেরাবাইট ভরে ফুলে ঢোল হয়ে যাবে, কিন্তু আপনার দেড় কেজি ভরের ঘিলুর মেমোরি গুলো ধুলিকণায় হাহাকার করে মরবে।
শত শত ভাইয়ার কাছে আজীবন উপদেশ চেয়ে গেলে, শতজনের শতরকম আইডিয়ায় মাথা লোড হয়ে খালি ভন ভন করেই ঘুরবে।
টপকোডার ভালো নাকি কোডফোর্সেস ভালো, uva ভালো নাকি uri ভালো, এসব তুলনা করতে করতে সবার ৫০০/১০০০ করে সলভ হয়ে যাবে, আপনি তখনও জাজমেন্টাল মাইন্ডে পঁচে মরবেন।
C ভালো নাকি পাইথন ভালো, C++ ভালো নাকি জাভা ভালো, এসব ডিসকাস করতে করতে ফেসবুকে কুটি কুটি "লিক কমান্ড" এ ভরে যাবে, কোন নৌকায় উঠবো ভাবতে ভাবতে শেষে কোনো নৌকাতেই আর ওঠা হবেনা।

C বলেন আর C++ বলেন, কোডফোর্সেস বলেন বা টপকোডার বলেন, uva বা uri বলেন, সবার উদ্দেশ্যই এক, প্রবলেম সলভ করা আর করানো।
একটা ফিল্ডে অনেক মানুষ ভালো করে, তাই বলে সবার কর্মপদ্ধতি সব সময় এক রকম হয়না, তাই খুব বেশি যাচাই বাছাই না করে, একটা পদ্ধতি ধরে কাজে নেমে পড়ুন, যখন আপনার নিজস্ব সেন্স তৈরী হবে, তখন নিজেই আস্তে আস্তে প্রয়োজন অনুযায়ী পদ্ধতিকে মোডিফাই করতে পারবেন।
নিজের কোডিং টেমপ্লেট নিজেই তৈরী করে ফেলবেন।
কাউন্ট ভেরিয়েবলের নাম cnt রাখবেন নাকি counter রাখবেন সেটা আপনার নিজস্ব স্টাইল।
টিউটোরিয়াল কালেক্ট করা দোষের কিছু না, টিউটোরিয়াল মাথায় না ঢুকানোই দোষ।

গ্রন্থগত বিদ্যা আর পর হস্তে ধন,
নহে বিদ্যা, নহে ধন, হলে প্রয়োজন..........

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন